মেনু নির্বাচন করুন
পাতা

অর্জন সমূহ

১। ঔষধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও রপ্তানীঃ

দেশীয় চাহিদার শতকরা প্রায় ৯৮ ভাগ ঔষধ বর্তমানে স্থানীয়ভাবে উৎপাদিত হয়। বর্তমানে ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের ১৪৬টি দেশে ঔষধ রপ্তানি হচ্ছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর তথা সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে ঔষধ রপ্তানির পরিমাণ ও দেশের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

২। বিশ্বমানের ঔষধ উৎপাদনের সক্ষমতাঃ

বাংলাদেশ এখন বিশ্বমানের ঔষধ উৎপাদনে সক্ষম। দেশে উচ্চ প্রযুক্তির ঔষধ (যথা-ভ্যাক্সিন, ইনসুলিন, এ্যান্টি-ক্যান্সার ইত্যাদি) দেশে উৎপাদিত হচ্ছে। বাংলাদেশের ঔষধ শিল্প এখন প্রায় সকল ডোজেস ফর্মের ঔষধ উৎপাদনে সক্ষম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঔষধ ও ঔষধের কাঁচামালকে Product of the Year-2018 ঘোষণা করেছেন। ঔষধ শিল্পখাতকে সরকার থ্রাস্ট সেক্টর হিসেবে ঘোষণা দিয়েছে।

৩। এপিআই পার্কঃ

দেশে উৎপাদিত ঔষধের বেশিরভাগ কাঁচামাল বিদেশ হতে আমদানি করা হয়, এতে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। ঔষধ শিল্পকে সামগ্রীকভাবে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে বর্তমান সরকার দেশে পর্যাপ্ত সক্রিয় কাঁচামাল উৎপাদনের উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে সরকার কর্তৃক ঢাকার অদূরে মুন্সিগঞ্জ জেলার গজারিয়ায় একটি এপিআই পার্ক স্থাপনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । উক্ত পার্কের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ৪৪টি প্লট বরাদ্দ প্রদান করা হয়েছে। উক্ত এপিআই পার্কে শীঘ্রই ঔষধের কাঁচামাল উৎপাদন শুরু করা সম্ভব হবে। এপিআই পার্কটি পূর্ণরূপে চালু হলে বাংলাদেশ ঔষধের কাঁচামাল উৎপাদনে দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করতে পারবে।

৪। ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরীঃ

ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরীর অবকাঠামো উন্নয়ন ও আধুনিক  যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে শক্তিশালী  করা হয়েছে।

৫। মেডিকেল ডিভাইস এর নিয়ন্ত্রণঃ

সকল প্রকার মেডিকেল ডিভাইস কার্যকরভাবে  নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহীত হয়েছে। স্টেন্ট, ইন্ট্রাওকুলার লেন্স, সার্জিক্যাল  সুচার, হার্ট ভালব, পেস মেকার এব মূল্য নির্ধারণ করা হয়েছে।

৬। Pharmacovigilance   সংক্রান্ত কর্যক্রমঃ

ঔষধের বিরুপ প্রতিক্রিয়া মনিটরিং  ও রিপোর্ট  এর জন্য  Pharmacovigilance   কার্যক্রম জোরদার করা হয়েছে।  Pharmacovigilance   সংক্রান্ত কর্যক্রমের জন্য ২০১৪ সালে বাংলাদেশ বিশ্ব  স্বাস্থ্য  সংস্থার   Uppsala Monitoering Center ( UMC)  এর ১২০ তম পূর্ন সদস্যপদ লাভ করেছে।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter